ঢাকা, বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি, সকাল ৭:২৭
বাংলা বাংলা English English

পোলিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রুশ রাষ্ট্রদূতের বৈঠক ৪ মিনিটে শেষ


পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র আঘাতের ঘটনায় মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে রুশ রাষ্ট্রদূতকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এসময় পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জেবিনিউ রাউয়ের সঙ্গে পোল্যান্ডে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রেইয়েভের বৈঠক মাত্র ৪ মিনিট স্থায়ী হয়েছিল। পোল্যান্ড সরকারের এক মুখপাত্র মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে এ তথ্য জানিয়েছেন।

পোল্যান্ড সরকারের মুখপাত্র লুকাস জাসিনা বলেন, রুশ রাষ্ট্রদূতকে অভ্যর্থনা জানানো হয়। কিন্তু পররাষ্ট্রমন্ত্রী জেবিনিউ রাউ তার সঙ্গে কোনও সৌজন্য বিনিময় ও করমর্দন করেননি। আমাদের কূটনৈতিক নোট পড়ে শোনানো হয়েছে তাকে। রুশ রাষ্ট্রদূত এই অবস্থান মেনে নেন এবং চলে যান।

ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের পর মঙ্গলবার পোল্যান্ড দাবি করেছিল, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে তাদের ২ নাগরিক নিহত হয়েছে। চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এই প্রথম কোনও ন্যাটো দেশ সরাসরি আক্রান্ত হয়েছে। যখন এই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল তখনও জানা যায়নি, কারা এই ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী।

 

বৈঠকের বিষয়ে পোল্যান্ডের উপপররাষ্ট্রমন্ত্রী পাওয়েল জাবলোনস্কি বলেন, বৈঠকে রুশ রাষ্ট্রদূতের কাছে পরিস্থিতির ব্যাখ্যা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী রাউ।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র রাশিয়া ছোড়েনি বলে দাবি করে। এর আগে ক্ষেপণাস্ত্র হামলার জন্য রাশিয়াকে সন্দেহ করা হয়েছিল।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বুধবার (১৬ নভেম্বর) বলেন, ক্ষেপণাস্ত্র বিস্ফোরণটি একটি দুঃখজনক দুর্ঘটনা। ইউক্রেন বা রাশিয়া যে কোনো দেশ থেকেই এটি ছোড়া হয়ে থাকতে পারে।

তিনি বলেন, এটিকে পরিকল্পিত হামলা হিসেবে মনে করা কিংবা রাশিয়ার পক্ষ থেকে ছোড়া হয়েছে বলে মনে করার কোনও ভিত্তি নেই।

সব খবর