ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি, রাত ১০:২০
বাংলা বাংলা English English

যেভাবে এলো বাবা দিবস


ভরসা ও ছায়ার নাম বাবা। বাবা মানে উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। বাবা পরম নির্ভরতার প্রতীক। বাবা শব্দটির মধ্যে বিশালতার ছোঁয়া পাওয়া যায়। পাওয়া যায় নির্ভরতার আলিঙ্গন। বাবা মানে একটি বৃক্ষ।

বিংশ শতাব্দীর শুরুর দিক থেকে বাবা দিবস পালনের প্রচলন হয়। দেশভেদে ভিন্ন ভিন্ন তারিখে বাবা দিবস পালনের উদাহরণ আছে। তবে বাংলাদেশসহ বেশিরভাগ দেশেই বাবা দিবস পালিত হয় প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববারে। সেই হিসেবে আজ ১৮ জুন, ‘বিশ্ব বাবা দিবস।’

ইউরোপের ক্যাথলিক দেশগুলোতে বাবা দিবস পালিত হয়ে আসছে সেই মধ্যযুগ থেকে। ১৯ জুন সেইন্ট জোসেফ’স ডেতেই মূলত পালিত হয় দিবসটি। তবে এখন বিশ্বব্যাপী যে বাবা দিবস পালিত হচ্ছে, তার সূচনা যুক্তরাষ্ট্রে। সোনোরা স্মার্ট ডড (১৮৮২-১৯৭৮) এর উদ্যোক্তা। সোনোরা ১৯১০ সালের জুনের তৃতীয় রোববার তার বাবা আমেরিকার গণযুদ্ধের যোদ্ধা উইলিয়াম জ্যাকসন স্মার্টের প্রতি শ্রদ্ধা জানাতে দিবসটি প্রবর্তন করেন।

১৯১৩ সালে কংগ্রেসে ফাদার্স ডেকে জাতীয় স্বীকৃতি দেওয়ার একটি বিল প্রবর্তিত হয়। ১৯১৬ সালে রাষ্ট্রপতি উড্রো উইলসন ফাদার্স ডে উদযাপনে স্পোকানে গিয়ে একে অফিশিয়াল করতে চেয়েও ব্যর্থ হন। ১৯২৪ সালে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ক্যালভিন কুলিজ জাতীয় পর্যায়ে ফাদার্স ডে পালনের পরামর্শ দেন।

১৯৫৭ সালে মেইন অঙ্গরাজ্যের সিনেটর মার্গারেট চেজ স্মিথ তার লিখিত প্রস্তাবে, কংগ্রেসের প্রতি মায়েদের সম্মান করতে গিয়ে ৪০ বছর ধরে বাবাদের অবজ্ঞা করার অভিযোগ আনেন। ১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন ডি জনসন জুনের তৃতীয় রোববারকে ফাদার্স ডের ছুটির দিন হিসেবে ঘোষণা করেন। এরও ছয় বছর পরে ১৯৭২ সালে রাষ্ট্রপতি রিচার্ড নিক্সনের আইনি স্বাক্ষরে রাষ্ট্রীয় উদ্যোগে পিতৃদিবস উদযাপন শুরু হয় যুক্তরাষ্ট্র।

শুভেচ্ছা কার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান হলমার্কের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে কার্ড বিক্রির দিক দিয়ে বাবা দিবসের অবস্থান চতুর্থ। প্রতিবছর বাবা দিবসে প্রায় ৭ কোটি ২০ লাখ কার্ড উপহার হিসেবে দেওয়া হয়। তবে মোট সংখ্যাটা আরও বেশি নিশ্চিত। বাবা দিবসের কার্ডগুলোর মধ্যে ৫০ শতাংশ উপহার হিসেবে পান বাবারাই। প্রায় ২০ শতাংশ কার্ড কেনেন নারীরা, তাদের স্বামীদের উপহার দেওয়ার জন্য। ২৫ শতাংশ কার্ড কেনা হয় মজা করে কাউকে দেওয়ার জন্য। অর্থাৎ এখনো বাবা হননি, এমন কাউকেই তা দেওয়া হয়। বাকি কার্ডগুলো দেওয়া হয় দাদা, চাচা, ভাই, ছেলে কিংবা বিশেষ কাউকে।

সব খবর